জন্মচিহ্নের হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ

জন্মচিহ্ন কি? | What Is a Birthmark?

শিশু জন্মের সময় চামড়ার উপরে বা নিচে রঙ্গিন দাগ নিয়ে জন্মালে সে দাগকে জন্মচিহ্ন বলে। কিছু জন্মচিহ্ন শিশুর বয়স বাড়ার সাথে সাথে মিলিয়ে যায়, কিছু চিহ্ন মিলিয়ে যায় না, কিছু চিহ্ন আরো বড় হতে থাকে। জন্মচিহ্ন ত্বকে অতিরিক্ত রঙ্গক-উৎপাদনকারী কোষ বা রক্তনালীগুলির কারণে হতে পারে।

বেশিরভাগ জন্মচিহ্ন ব্যথা-হীন ও ক্ষতিকারক নয়। বিরল ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হতে পারে।

কতিপয় জন্মচিহ্নের পরিচিতি | Introduction to some Birthmarks:

জন্মচিহ্ন নানান ধরণ ও আকারের হতে পারে নিম্নে কতিপয় জন্মচিহ্নের পরিচিতি দেয়া হলো:

১. সালমন প্যাঁচ (Salmon Patches)

স্যামন হল ব্লাড-ভেসেলের নেটসের দাগ যা ত্বকে ছোট গোলাপি দাগ বা চিহ্ন উৎপাদন করে। এ ধরণের জন্মচিহ্ন এক-তৃতীয়াংশ নবজাতক শিশুদের মধ্যে দেখা যায়। এগুলো ঘাড়ের পিছনে (Stork bite), দুই চোখের মাঝখানে (Angel’s kiss) বা কপাল, নাক, উপরের ঠোঁট ও চোখের পাতায় দেখা দিতে পারে। সাধারণত বাচ্চা বড় হওয়ার সাথে সাথে দাগসমূহ চলে যায়, তবে ঘাড়ের পিছনের দাগগুলি সাধারণত চলে যায় না। স্যামন প্যাঁচের জন্য কোনও চিকিৎসার প্রয়োজন হয় না।

২. পোর্ট ওয়াইন চিহ্ন (Port Wine Stains)

পোর্ট ওয়াইন চিহ্ন হলো জন্মের সময় সমতল গোলাপি-লাল চিহ্ন দিয়ে এ রোগ শুরু হয় এবং বয়সের সাথে সাথে ধীরে ধীরে গাঢ় ও লালচে-বেগুনি হয়ে উঠে। এ রোগ প্রতি ১০০০ শিশুর মধ্যে প্রায় তিনজনের হয়। যাদের চোখের পাতায় হয় তাদের গ্লুকোমা হওয়ার ঝুঁকি থাকে।

৩. জন্মগত মেলানোসাইটোসিস (Congenital Melanocytosis)

জন্মগত মেলানোসাইটোসিস হল সমতল মসৃণ জন্মচিহ্ন। এগুলো প্রায়শই নিতম্ব বা পিঠের নীচে হয়। এগুলো সাধারণত নীলচে রঙের হয়। তবে নীলাভ ধূসর, নীলাভ কালো, নীলাভ বাদামীও হতে পারে। কালো বর্ণের শিশুদের ক্ষেত্রে সবচেয়ে বেশি দেখা যায়। জন্মগত মেলানোসাইটোসিসের রং সাধারণত স্কুল বয়সের মধ্যে অনেকটাই হালকা হয়ে যায়। কিন্তু কখনই সম্পূর্ণরূপে অদৃশ্য হয় না।

৪. ক্যাফে-ও-লাইট স্পট (Cafe-Au-Lait Spots)

ক্যাফে-ও-লাইট স্পট মসৃণ ডিম্বাকৃতির হালকা থেকে মাঝারি বাদামী রঙের হয়, কফিতে দুধ মেশালে যেরূপ রং হয়। তাই ফরাসি ভাষায় একে “Coffee with milk” নামে ডাকা হয়। এগুলো সাধারণত ধড়, নিতম্ব ও পায়ে দেখা যায়। ক্যাফে-ও-লাইট দাগগুলি বয়সের সাথে বড় ও গাড় হতে পারে। সাধারণত এটিকে সমস্যা হিসাবে বিবেচনা করা হয় না।

৫. স্ট্রবেরি হেম্যানজিওমা (Strawberry Hemangiomas)

অল্প স্থানে অনেকগুলো ব্লাড-ভেসেল এক সাথে জড়ো হয়ে যে গুটিকা তৈরি করে তাকে স্ট্রবেরি হেম্যানজিওমা বলে। এগুলো সাধারণত মুখ, মাথা, পিঠ ও বুকের ত্বকে দেখা যায়। এগুলি লাল বা বেগুনি রঙের হয়ে থাকে। প্রতি ১০০ জন শিশুর মধ্যে ২ জন শিশুর স্ট্রবেরি হেম্যানজিওমা হয়।

স্ট্রবেরি হেম্যানজিওমা সাধারণত জন্মের কয়েক সপ্তাহ পরে বিকাশ লাভ করে। বেশীরভাগ ক্ষেত্রে ৯ বছর বয়সের কাছাকাছি সময়ে অদৃশ্য হয়ে যায়। কিছু সামান্য বিবর্ণতা ও ফুসকুড়ির মতো দেখতে কিছু একটা থেকে যেতে পারে।

৬. ক্যাভার্নাস হেম্যানজিওমা (Cavernous Hemangiomas)

জন্মের সময় ক্যাভারনাস হেম্যানজিওমা ত্বকের ঠিক নীচে থাকে এবং রক্তে ভরা টিস্যুর একটি নীলাভ স্পঞ্জি স্থান দৃশ্যমান হয়। এগুলো সাধারণত মাথা বা ঘাড়ে দেখা যায়। বেশিরভাগ সময় বয়ঃসন্ধিকালে এসে অদৃশ্য হয়ে যায়। কখনো কখনো ক্যাভারনাস ও স্ট্রবেরি হেম্যানজিওমা একসাথে হতে পারে।

৭. ভেনাস ম্যালফরমেশন (Venous Malformation)

ভেনাস ম্যালফরমেশন সাধারণত বিকৃত ও অস্বাভাবিকভাবে গঠিত শিরা দ্বারা সৃষ্ট হয়। ১% থেকে ৪% শিশুর মধ্যে এধরণের শিরার বিকৃতি দেখা যায়। এগুলো প্রায়শই চোয়াল, গাল, জিহ্বা এবং ঠোঁটে হতে দেখা যায়। তবে শরীরের অন্যান্য স্থানেও হতে পারে। এগুলো ধীরে ধীরে বাড়তে থাকবে এবং সময়ের সাথে সংকুচিত হয় না।

৮. জন্মগত নেভি (Congenital Nevi)

জন্মগত নেভি হল এক প্রকার আঁচিল যা জন্মের সময় দেখা যায়। এটা ত্বকের উপরে ল্যাপটানো থাকে, দেখতে উঁচু উঁচু অসমতল। এগুলো শরীরের যেকোন জায়গায় হতে পারে, আকারে ১ ইঞ্চি থেকে ৮ ইঞ্চির বেশিও হতে পারে। জন্মগত নেভি ১% নবজাতকের হতে পারে। অধিকাংশ নেভি বিপজ্জনক নয়। কিন্তু জন্মগত নেভি মাঝে মাঝে মেলানোমায় পরিণত হয়ে মারাত্মক ক্যান্সারে রূপান্তরিত হতে পারে।

রেপার্টরি রুব্রিক ও তার ঔষধ:

 

রুব্রিক BIRTHMARKS, NEVI:  (23)
অর্থ জন্ম-চিহ্ন, নেভি প্রকারের
ঔষধ 2 Calc, 3 Carc, 2 Sulph, 3 Phos, 2 Lyc, 3 Thuj, 1 Ars, 2 Sep, 1 Lach, 1 Nux-v, 1 Med, 1 Arn, 2 Carb-v, 3 Acet-ac, 1 Plat, 1 Calc-f, 1 Carb-an, 1 Vac, 3 Fl-ac, 1 Cund, 1 Rad, 1 Sol, 1 Ust,
   
রুব্রিক BIRTHMARKS: Smooth:  (4)
অর্থ জন্ম-চিহ্ন, মসৃণ
ঔষধ 1 Sulph, 1 Phos, 1 Sep, 1 Con,
   
রুব্রিক BIRTHMARKS: Spidery:  (5)
অর্থ জন্ম-চিহ্ন, মাকড়সাতুল্য
ঔষধ 1 Thuj, 1 Sep, 1 Lach, 1 Carb-v, 2 Plat,
   
রুব্রিক BIRTHMARKS: Spidery: Red:  (1)
অর্থ জন্ম-চিহ্ন, লাল মাকড়সাতুল্য
ঔষধ 1 Med,

যে কোনো জটিল ও কঠিন রোগের সঠিক হোমিওপ্যাথিক চিকিৎসা পেতে এখানে ক্লিক করুন

সকল পদ্ধতির চিকিৎসা পেতে ও যে কোনো রোগের বিষয়ে জ্ঞান অর্জন করতে এখানে ক্লিক করুন

✅ আমাদের সফল চিকিৎসার প্রমাণ দেখুন।

(ডান পার্শের মেনুতে রোগের নাম লিখে সার্চ করুন)

[videogallery id=”Success of Homeopathy”]

.
.

About The Author

D.H.M.S (Dhaka), M.M (BMEB) Consultant Homoeopathic physician Researcher, books author and speaker Owner of HD Homeo Sadan  CEO of HD Health Lecturer: Ashulia Homeopathic Medical College

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *