মাসিক চক্র (Menstrual Cycle)

মাসিক চক্র (Menstrual Cycle):

প্রতি মাসে বা ২৮ দিন অন্তর যোনী পথ দিয়ে রক্ত বের হয়ে আসাকে মাসিক চক্র বলে । স্ত্রী লোকের ১৪ থেকে ৪৮ বৎসর বয়স পর্যন্ত মাসিক চক্র বহাল থাকে। একে ৩ টি পর্বে ভাগ করা হয়।

  • ক) রক্তপাত কাল বা হেমোরেজিক ফেজ (Haemorrrhagic phase): ২ থেকে ৫ দিন স্থায়ী হয় । প্রতিদিন অল্প অল্প করে রক্ত ও জরায়ুর আবরণী কোষ এবং অন্যান্য বর্জ্য জুনি পথ দিয়ে বের হয়ে যায়, এর পরিমাণ প্রায় ৬০ থেকে ৮০ মিলিলিটার।
  • খ) প্রলিফারেটিভ বা বৃদ্ধি কাল (Proliferative Phase): ইস্ট্রোজেন হরমোনের প্রভাবে জরায়ুর গাত্র পুরু হয় । ধ্বংস প্রাপ্ত আবরণী ও রক্তনালী সমূহ পুনর্গঠিত হয় । এটি ১০ থেকে ১৪ দিন স্থায়ী হয় ।
  • গ) নিঃসরণ পর্যায় বা সিক্রেটারী ফেজ (Secretory Phase) : প্রজেস্টেরন নামক হরমোনের প্রভাবে জরায়ুর গাত্র আরো পুরু হয় এবং আবরণী কোষে নিঃসরণ ক্ষমতা বৃদ্ধি পায় । উক্ত নালীসমূহে প্রবাহ বাড়ে।

ওভুলেশন (Ovulation) :

ডিম্বাশয় থেকে পরিপক্ব ডিম্বাণু বের হয়ে আসাকে ওভুলেশন বলে । মাসিকের ১৪ তম দিনে ফলিকল স্টিমুলেটিং (Follicle Stimulating) লিউটিনাইজিং (Leutizing) হরমোন সমূহের প্রভাবে ওভুলেশন হয় । সেজন্য ওভুলেশন সময়ে যৌন সংগম করলে বাচ্চা হবার সম্ভাবনা সবচেয়ে বেশী । অর্থাৎ মাসিকের ১১ তম থেকে ১৮ তম দিন  ব্যতীত অন্যদিন গুলিতে যৌন সংগম করলে বাচ্চা হবার সম্ভকনা নেই বললেই চলে ।

 

সফল রোগীর ভিডিও প্রমাণ

 

 

 

 

 

 

[PGPP id=1214]

✅ আমাদের সফল চিকিৎসার প্রমাণ দেখুন।

(ডান পার্শের মেনুতে রোগের নাম লিখে সার্চ করুন)

[videogallery id=”Success of Homeopathy”]

.
.

✅ আমাদের সফল চিকিৎসার প্রমাণ দেখুন।

(ডান পার্শের মেনুতে রোগের নাম লিখে সার্চ করুন)

[videogallery id=”Success of Homeopathy”]

.
.

About The Author

D.H.M.S (Dhaka), M.M (BMEB) Consultant Homoeopathic physician Researcher, books author and speaker Owner of HD Homeo Sadan  CEO of HD Health Lecturer: Ashulia Homeopathic Medical College

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *