Course Content
চর্ম, নখ ও চুলের রোগ সমূহ হোমিওপ্যাথি চিকিৎসায় সফলতার প্রমাণ
চর্ম, নখ ও চুলের রোগ সমূহ হোমিওপ্যাথি চিকিৎসায় সফলতার প্রমাণ
0/29
চর্ম, নখ ও চুলের রোগ সমূহ হোমিওপ্যাথি চিকিৎসায় সফলতার প্রমাণ দেখুন।
About Lesson

সোরিয়াসিসের সফল হোমিওপ্যাথিক চিকিৎসা | Psoriasis | Skin Disease | Homeopathic Treatment

সোরিয়াসিস কি?

শরীরের স্থানে স্থানে অস্বাভাবিক চর্ম উদ্ভেদ যার থেকে চলটা বা ভুষির মত পাতলা আবরণ উঠে তাতে চুলকানি হতে পারে নাও হতে পারে, এরূপ ক্রনিক ও অটোইমমিয়ুন প্রদাহ যুক্ত চর্ম রোগকে সরিয়েসিস বলে। এ রোগটি শরীরের নির্দিষ্ট কয়েকটি স্থানে বা সমস্ত শরীরে আক্রান্ত হয়। আক্রান্ত স্থানে তাকালে গা শিউড়ে উঠে। সাধারণত ২১ থেকে ২৮ দিনের মধ্যে নতুন চর্ম কোষ উৎপন্ন হয় এবং পুরাতন কোষ ঝরেপড়ে কিন্তু সরিয়েসিসে আক্রান্ত স্থানের চর্মকোষ ২ থেকে ৬ দিনে পরিবর্তন হয় বিধায় আমরা চলটা বা ভুষির মত পাতলা আবরণ দেখতে পাই।

What is Psoriasis? Collected from Wikipedia Psoriasis is a long-lasting autoimmune disease which is characterized by patches of abnormal skin. These skin patches are typically red, itchy, and scaly. They may vary in severity from small and localized to complete body coverage. Injury to the skin can trigger psoriatic skin changes at that spot, which is known as the Koebner phenomenon.

India, West Bengal, Kolkata and Bangladesh’s people are also affected widely by The Psoriasis.

সরিয়েছিস কতটুকু ঝুঁকিপূর্ণ?

১. সরিয়েছিসে আক্রান্ত রোগীদের হার্টের রোগ ও পরিপাক সংক্রান্ত রোগ হওয়ার সম্ভাবনা অধিক। তবে হোমিওপ্যাথি চিকিৎসা নিলে এ ঝুঁকি অনেকাংশে কমে যায়।

২. সরিয়েছিসে আক্রান্ত রোগীদের মধ্যে ৩০% রোগীর আর্থ্রাইটিস বা জয়েন্ট প্রদাহ ও অকেজো হতে দেখা যায়। তবে হোমিওপ্যাথি চিকিৎসা নিলে এ ঝুঁকি অনেকাংশে কমে যায়।

৩. গবেষণায় দেখা গিয়েছে এ রোগটির সাথে জীনগত (বংশগত) সম্পর্ক রয়েছে এবং আক্রান্তের পরিবারের ২/১ জন সদস্যের মাঝেও এ রোগ বিস্তৃত হতে পারে।

৪. পৃথিবীর মোট জনসংখ্যার ৩% মানুষ সরিয়েছিসে আক্রান্ত। দুই বাংলার ব্যাপক সংখ্যক মানুষ সোরিয়াসিস রোগে আক্রান্ত। সুধু অ্যামেরিকাতেই ৬০ লক্ষ মানুষ সরিয়েছিসে আক্রান্ত। বাংলাদেশ ও ভারতের সামাজিক প্রেক্ষাপটে এ রোগে আক্রান্ত অসহায় রোগীদের সাথে মানুষ তেমন মিশতে চায়না। অনেকের সংসার ভেঙ্গে যাওয়ার মতো ঘটনাও ঘটে।

৫. বিগত ৩০ বৎসরের পরিসংখ্যানে দেখা গিয়েছে এ রোগে আক্রান্তের সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। সরিয়েসিসের প্রকারভেদ

১. প্লেক সরিয়েসিস (plaque psoriasis) সরিয়েসিসে আক্রান্ত ৮০% রোগী প্লেক সরিয়েসিসের অন্তর্গত। এর বৈশিষ্ট্য হল লালচে প্রদাহিত চর্ম উদ্ভেদের উপরে সিলভার বা সাদা বর্ণের আবরণ, চলটা বা আস উঠে। সাধারণত হাতের কনুই, হাঁটু, মাথা ও পিঠের নিচের দিকে প্লেক সরিয়েসিস হতে দেখা যায়।

২. ইনভার্স সরিয়েসিস (inverse psoriasis) ইনভার্স সরিয়েসিস সাধারণত বগল, কুঁচকি, স্তন, জনান্দ্রেয় ও নিতম্বের ভাঁজ সহ শরীরের বিভিন্ন ভাঁজে দেখা দেয়। ইনভার্স সরিয়েসিস দেখতে সাধারণত লালচে হয়, তার চলটা বা আস থাকেনা, অনেকটা মসৃণ ও চকচকে হয়। এটি ঘর্ষণ, চুলকানি ও ঘর্মে জ্বালা যন্ত্রণা করে, অতিমোটা বা চামড়ায় গভীর ভাঁজ যুক্ত ব্যক্তিদের ইনভার্স সরিয়েসিস বেশি হয়।

৩. ইরিথ্রোডার্মিক সরিয়েসিস (erythrodermic psoriasis) ইরিথ্রোডার্মিক সরিয়েসিসের বিশেষত্ব হল এটি লালচে প্রদাহিত ও শরীরের অনেকটা স্থান জুড়ে হয়। প্লেক সরিয়েসিসের পরবর্তী স্টেজেও এটি হয়। এটা থেকে চলটা বা স্রাব ঝরে এতে প্রচণ্ড চুলকানি ও ব্যথা হতে পারে। ইরিথ্রোডার্মিক সরিয়েসিস শরীরের রাসায়নিক ভারসাম্যহীনতা সৃষ্টি করতে পারে। এর ফলে শরীরের প্রোটিন ও ফ্লুয়িড ক্ষতিগ্রস্ত করে, তার ধারণ ক্ষমতা বিনষ্ট করে। যার ফলে রোগীর শোথ রোগ, কম্পন বা কাঁপুনি, অনিয়ন্ত্রিত তাপমাত্রা, নিউমোনিয়া, হার্ট ফেলিওর সহ নানান ধরণের রোগ হতে পারে।

৪. গাউটেড সরিয়েসিস (guttate psoriasis) গাউটেড সরিয়েসিস সাধারণত শিশু বা যুবক বয়সে হতে দেখা যায়। এটি লাল ছোট ছোট স্পটের মতো হয়, চামড়া মোটা হয়ে উঠে, প্লাগ সরিয়েসিসের মতো চলটা উঠে। এর ফলে পরবর্তীতে ঊর্ধ্ব শ্বাসযন্ত্রের অসুস্থতা, স্ট্রেপটোকক্কাল প্রদাহ, টনসিল প্রদাহ, ট্রেস বা টেনশন দেখা দিয়ে রোগটি চাপা পড়তে পারে। আবার পর্যায়ক্রমিক ভাবে ফিরে আসতে পারে। বহুকাল এ রোগটি অনুপস্থিত থেকে পুনরায় ফিরে আসতে পারে ও প্লাগ সরিয়েসিসে রূপান্তরিত হতে পারে।

৫. পাস্টুলার সরিয়েসিস (pustular psoriasis) সরিয়েসিসে আক্রান্ত ৫% রোগী পাস্টুলার সরিয়েসিসের অন্তর্গত, এটি শরীরের নির্দিষ্ট স্থানে সাদা পুজবটিকা বা ফোস্কা উৎপন্ন করে তার চারিদিকে লালচে চামড়া থাকে, এটি শরীরের অন্য স্থানে দ্রুত ছড়িয়ে যায়না ও অন্যকে সংক্রমিত করেনা। এটি চক্রাকারে চামড়া লাল হয়ে উঠে, পুজবটি উৎপাদনের স্তর তৈরি করে, পুঁজ নির্গমন ও চলটা উঠতে থাকে।

🔴 হোমিওপ্যাথি শেখার পাশাপাশি ইনকাম করুন | অনলাইন সেন্টার স্থাপন করুন

✅ প্রথম ভিডিও- কি শিখবো, কেন শিখবো ও কিভাবে শিখবো?    • ১ হোমিওপ্যাথি শেখার পাশাপাশি ইনকাম কর…  

✅ দ্বিতীয় ভিডিও- সফটওয়ার টিউটোরিয়ালঃ    • ২ হোমিওপ্যাথি শেখার পাশাপাশি ইনকাম কর…  

✅ তৃতীয় ভিডিও- কিভাবে ইনকাম করবোঃ    • অনলাইন সেন্টার নিতে কত টাকা লাগে? | র…  

🏠 HD হোমিও সদন, ১২ আর.কে মিশন রোড, প্রপার্টি হাইটস (প্রাণ ভবনের ২য় তলা), ব্রাদার্স ইউনিয়নের বিপরীতে, ইত্তেফাক মোড়, মতিঝিল, ঢাকা ১২০৩

⏰ রোগী দেখার সময়: শনি থেকে বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে রাত ৯ টা। 📞 ফোন- 01978789494, 01978789393

Whatsapp: https://wa.me/+8801978789494

Facebook: https://www.facebook.com/hdhomeo1

2nd Facebook: https://www.facebook.com/hdhomeostudies

3rd Facebook: https://www.facebook.com/hdhealth.org

Website: https://www.hdhomeo.com/

2nd Website: https://hdhealth.org/

Appointment: https://www.hdhomeo.com/appointment/ #HD_Homeo_Sadan, #Homeopathy, #Psoriasis, #Skin_Disease,

Join the conversation